সেরা কৃষি রপ্তানিকারকের পদক পেলো প্রাণ ডেইরী

সেরা কৃষি রপ্তানিকারকের পদক পেলো প্রাণ ডেইরী

Published on: 26th April, 2024

কৃষিক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই কৃষি পদক-২০২৩ পেয়েছে প্রাণ ডেইরী লিমিটেড। শুক্রবার সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে প্রাণ-আরএফএল গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী আহসান খান চৌধুরীর হাতে এ পুরস্কার তুলে দেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী মো. আব্দুর রহমান।

এ বছর ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে স্ট্যান্ডার্ড চার্টার্ড-চ্যানেল আই কৃষি পদক দেওয়া হয়। সেরা কৃষি রপ্তানিকারক প্রতিষ্ঠান হিসেবে এ পদক পায় প্রাণ ডেইরী লিমিটেড।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন চ্যানেল আই এর ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তা নাসের এজাজ বিজয়সহ পদকপ্রাপ্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানের সংশ্লিষ্ট কর্মকর্তারা।

২০০১ সালে দেশে দুগ্ধ উৎপাদন বাড়ানোর লক্ষ্যে কাজ শুরু করে প্রাণ গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান প্রাণ ডেইরী। প্রাণ ডেইরী’ই দেশে প্রথম ‘ডেইরি হাব’ ব্যবস্থার প্রচলন করে। এসব হাবের অধীনে দেশের বিভিন্ন প্রান্তে ছোট ছোট ‘দুগ্ধ সংগ্রহ কেন্দ্র’ প্রতিষ্ঠার মাধ্যমে প্রাণ ডেইরী সরাসরি খামারিদের প্রশিক্ষণ ও সহায়তা দিচ্ছে ও তাদের কাছ থেকে দুধ সংগ্রহ করে আসছে।

পরে খামারিদের কাছ থেকে সংগৃহীত দুধ থেকে পণ্য উৎপাদন করে বিপণন করছে দেশ-বিদেশে। বর্তমানে প্রাণ ডেইরী দেশে দুগ্ধ শিল্পে স্বনির্ভরতা অর্জনে কাজ করছে এবং বিদেশে দুগ্ধজাতীয় পণ্যের বিশাল বাজার তৈরিতে কাজ করছে। এর পাশাপাশি প্রাণ ডেইরী জুস ও ড্রিংকস, বিস্কুট অ্যান্ড বেকারি, ফ্রোজেন স্নাকস, কনফেকশনারিসহ বিভিন্ন পণ্য উৎপাদন করে দেশ-বিদেশে বাজারজাত করছে।